বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

মরক্কোর রক্ষণভাগ ফ্রান্সের মাথা ব্যথার কারণ

মরক্কোর রক্ষণভাগ ফ্রান্সের মাথা ব্যথার কারণ

স্পোর্টস ডেস্ক :

কাতার বিশ্বকাপে এখন পর্যন্ত রক্ষণ আগলে রাখার ক্ষেত্রে সফল দল মরক্কো। সেমিফাইনালে ওঠা পর্যন্ত মরক্কোর জালে বল পাঠাতে পারেনি কোনো দলই। যে একটি গোল তাদের জালে জড়িয়েছে সেটি ছিল আত্মঘাতী। তাই স্বাভাবিকভাবেই প্রতিপক্ষের ভয়ের কারণ মরক্কোর রক্ষণ।

ফ্রান্স কোচ দিদিয়ের দেশমকেও সেই ভয় নাড়া দিচ্ছে। তাইতো মরক্কোর রক্ষণ নিয়ে বাড়তি সতর্ক ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের কোচ।

টানা দ্বিতীয় বিশ্বকাপ জয় থেকে আর মাত্র দুই পা দুরত্বে ফ্রান্স। কাতারের আল বাইত স্টেডিয়ামে বর্তমান চ্যাম্পিয়নরা আজ ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হবে মরক্কোর। যারা কিনা বিশ্বকাপের ইতিহাসে প্রথম আফ্রিকান দল হিসেবে শেষ চারে উঠে এসেছে।

প্রথমবার সেমিতে আসা মরক্কোর চেয়ে চ্যাম্পিয়ন হিসেবে পরিসংখ্যানের পাল্লা ফ্রান্সের বহুগুণ ভারী। কিন্তু কাতার বিশ্বকাপে এসব পরিসংখ্যান যেন বাধাই হয়ে দাঁড়ায়নি। নিজেদের দিনে চোখ রাঙাচ্ছে যে কোনো দলই। তাই মরক্কো বাধা কাটাতে ফ্রান্সকে যে কঠিন পরীক্ষা দিতে হতে পারে সেটা আর বলার অপেক্ষা রাখছে না।

মূল লড়াইয়ের আগে দেশম বলেছেন, ‘তারা এমন একটি দল যারা দারুণভাবে রক্ষণ সামলেছে। কিন্তু তারা শুধু রক্ষণাত্মকই নয়, তাহলে তারা সেমিফাইনালে পৌঁছাতে পারত না। তাদের কিছু আক্রমণাত্মক অস্ত্রও আছে, তবে তা একটি রক্ষণাত্মক ভিতের ওপর নির্ভরশীল, যা খুবই সুসংগঠিত ও কার্যকর।

ফরাসি কোচ আরো বলেন, ‘জমাট রক্ষণের পাশাপাশি তাদের আক্রমণেও ভালো শক্তি রয়েছে; তাদের (ইউসেফ) এন-নেসিরি, (হাকিম) জিয়াশ বা (সোফিয়ান) বুফালের মতো আক্রমণের খেলোয়াড় আছে, যারা প্রতিপক্ষের জন্য সমস্যা তৈরি করতে পারে। সেমিফাইনালের অন্য যেকোনো বড় দলের মতোই তারা নিজেদের কাজে দক্ষ। রক্ষণে তাদের খুব ভালো করার দক্ষতা আছে, তা নিশ্চিত। তারা অবশ্যই রক্ষণের দিক থেকে সেরা দল।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech